খেলাধুলা

কাতার বিশ্বকাপ দেখতে যেতে পারবেন না ইস’রায়েলের নাগরিকরা!

২০২২ কাতার ফিফা বিশ্বকাপের আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে। একই গ্রুপে পড়েছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি। ৩২ দলের মধ্যে স্বাগতিক কাতারসহ ২৯ দল নিশ্চিত হয়ে গেছে।

আরব নিউজের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, আগামী নভেম্বর-ডিসেম্বরে কাতারে বসছে ফুটবল বিশ্বকাপ। এই টুর্নামেন্ট দেখতে ওই সময় কাতারে আসা নিষিদ্ধ হতে পারে ইস’রায়েলের নাগরিকদের জন্য। তারা বলছে, নিরাপত্তার কারণে তাদের আসতে দিতে চায় না ইস’রায়েলের নিরাপত্তা সংস্থা।

প্রায় ১৫ হাজারের মতো ইস’রায়েলের নাগরিক বিশ্বকাপ দেখার টিকিট কে’টেছেন। স্পোর্টস ট্যুরিজম অ্যাজেন্সিগুলোর ধারণা, অন্তত ২৫-৩০ হাজার নাগরিক দেশটি থেকে টুর্নামেন্টের সময় কাতারে ভ্রমণ করতে পারেন। তবে তাদের আসতে দেওয়া হবে কি না এই বিষয়ে আগামী সপ্তাহে জরুরি মিটিং ডেকেছে ইস’রায়েলের জাতীয় নিরাপত্তা কাউন্সিল।

ইস’রায়েলের সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কাতারে দেশটির নাগরিকদের জন্য নিরাপত্তা হু’মকি বাড়ছে। তাদের নিরাপত্তার ব্যবস্থাও ইস’রায়েল করতে পারবে না কারণ কাতারের সঙ্গে তেল আবিবের কোনো রকম কুটনৈতিক স’ম্পর্ক নেই। এছাড়াও কাতারকে ফিলি’স্তিনের রাজনৈতিক সংগঠনহা,মাসের সম’র্থক হিসেবে দেখছে তারা। বিশ্বকাপে ই’রানের নাগরিকদের আধিপত্যও নিরাপত্তা হু’মকি বাড়াচ্ছে ইস’রায়েলিদের।

ইস’রায়েল টুডের প্রতিবেদনে বলা হয়েছে, এটা একটি সাধারণ নিরাপত্তা চ্যালেঞ্জ না। এর জন্য কাতারের কর্তৃপক্ষের সহযোগিতা প্রয়োজন, যা নিশ্চিত নয়; যেটা প্রথম চ্যালেঞ্জ। নিরাপত্তা নিয়ে আলোচনার পর আম’রা জানতে পারব এটা করা যায় কি না ও কী’ভাবে। ইস’রায়েলি নিরাপত্তা বিবেচনায় কোনো চুক্তি না হলে, কাতার ভ্রমণ এড়ানোর সুপারিশ থাকতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ই’রান ও কাতারের মধ্যে ভৌগোলিক দূরত্ব কম হওয়ায় ই’রান তার লাখ লাখ নাগরিককে বিশ্বকাপ দেখার জন্য পাঠাবে। এই কারণে ‘অনেক প্রতিকূল উপাদানের’ কাছাকাছি এলাকায় থাকা ইস’রায়েলিদের জন্য হু’মকি হয়ে দাঁড়িয়েছে।

Back to top button
error: Alert: Content is protected !!