প্রবাস

আ’মেরিকায় ওয়ার্ক পারমিটের মেয়াদ বৃদ্ধি শুরু

নিউজ ডেস্কঃ হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ গত সপ্তাহ থেকে কয়েক হাজার অ’ভিবাসীর ওয়ার্ক পারমিটের মেয়াদ বৃদ্ধি করতে শুরু করেছে। ওয়ার্ক পারমিটের মেয়াদ আছে কিংবা প্রায় শেষ হওয়ায় বহু অ’ভিবাসীকর্মী এবং তাদের নিয়োগক’র্তা বেশ অস্বস্তিতে রয়েছে। সরকার এই বিশাল সংখ্যক অ’ভিবাসী ও নিয়োগক’র্তার ওয়ার্ক পারমিট সংক্রান্ত জটিলতা নিরসনে চেষ্টা করছে।

ফেডারেল কর্মক’র্তারাবলছেন, নতুন নীতি প্রায় ৪ লাখ ২০ হাজার অ’ভিবাসীকে এই দেশে তাদের কাজ করার ক্ষমতা হা’রানো থেকে রক্ষা করেছে।তাদের একজন নিকারাগুয়ার আশ্রয়প্রার্থী জাইরো উমানা। তিনি অ্যাসাইলাম সিকার অ্যাডভোকেসি প্রজেক্টের একজন সদস্য। তিনি জানান, প্রায় এক মাস আগে যখন স্বয়ংক্রিয়ভাবে অর্ধ-বছর বর্ধিতকরণের মেয়াদ শেষ হয়ে যায় তখন তিনি কাজ বন্ধ করে দেন।

অ’ভিবাসন কর্তৃপক্ষ এখন সেই বর্ধিতকরণকে আরও এক বছরের জন্য চালানোর অনুমতি দেবে। উমানা এটিকে স্বস্তি বলে অ’ভিহিত করে বলেন, এই উদ্যোগ তাকে এবং অন্যদের কাজ চালিয়ে যাওয়ার আরও ভাল সুযোগ দিচ্ছে।

ইকোনমিক পলিসি ইনস্টিটিউটের ড্যানিয়েল কস্তা বলেন, এই স্বস্তি দেশের কঠোর শ্রমবাজারকে প্রসারিত করতে পারে।
কস্তা বলেন, ‘শুধু ব্যক্তির উপর নয়, এর প্রভাব পড়বে সমগ্র অর্থনীতিজুড়ে।’কোস্টা বলেন, তবুও প্রত্যেক অ’ভিবাসী এই ওয়ার্ক পারমিট বৃদ্ধির জন্য যোগ্য হবে না। দায়িত্ব পালনরত সংস্থার কম-কর্মী এবং কম-অর্থায়নের কারণে সৃষ্ট বকেয়া কাজগুলো বজায় থাকবে।

Back to top button
error: Alert: Content is protected !!