বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে ব’ন্যা পরিস্থিতির অবনতি, আশ্রয় কেন্দ্রে বাড়ছে মানুষের ভিড়

টাইমস প্রতিবেদনঃ বিয়ানীবাজারে ব’ন্যা কবলিত আলীনগর, চারখাই, দুবাগ, শেওলা ও কুড়ারবাজার ইউনিয়নের ব’ন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আশ্রয় কেন্দ্রে বাড়ছে মানুষের ভিড়। এছাড়াও নতুন করে লাউতা ও মুড়িয়া ইউপির কিছু জায়গায় পানি বেড়েছে বলে জানিয়েছে উপজে’লা প্রশাসন। সরকারি বরাদ্ধ থেকে ব’ন্যাকবলিত মানুষদের শুকনা খাবার বিতরন করছে উপজে’লা পরিষদ ও প্রশাসন।

বৃহস্পতিবার (১৯মে) উপজে’লার চারখাই ইউনিয়নের একটি আশ্রয়কেন্দ্রসহ কয়েকটি স্থানে শুকনা খাবার বিতরনে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজে’লা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম পল্লব, বিয়ানীবাজার উপজে’লা নির্বাহি কর্মক’র্তা আশিক নুর, উপজে’লা মহিলা ভাইস চেয়ারম্যান রোকশানা বেগম লিমা এবং চারখাই ইউপি চেয়ারম্যান হোসেন মুরাদ চৌধুরী।

সরেজমিনে উপজে’লার চারখাই ইউপির আশ্রয় কেন্দ্র নাটেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ১৫টি পরিবার সেখানে আশ্রয় নিয়েছে যাদের ঘরবাড়ি ব’ন্যার পানিতে তলিয়ে গেছে। বানবাসি এসব মানুষ সরকারি ত্রানের আশায় রয়েছে যদিও তাদের মধ্যে বুধবার রাতেই স্থানীয়দের গড়া প্রবাসী সংঘটনের অর্থায়নে ইউপি চেয়ারম্যান হোসেন মুরাদ চৌধুরী শুকনো খাবার সরবরাহ করেন।

চারখাই ইউপি চেয়ারম্যান হোসেন মুরাদ চৌধুরী জানান, তার ইউনিয়নের প্রায় শতভাগ ব’ন্যা আ’ক্রান্ত। সরকারি ত্রানের পাশাপাশি তারা প্রবাসীদের অর্থায়নে ব’ন্যা কবলিত মানুষের পাশে দাড়াচ্ছেন।

বিয়ানীবাজার উপজে’লার মহিলা ভাইস চেয়ারম্যান রোকশানা বেগম লিমা বলেন, ব’ন্যায় সবচেয়ে বেশী ঝুকিতে রয়েছে নারী ও শি’শুরা। তাদের আম’রা বুজিয়ে বলেছি যাতে আশ্রয় কেন্দ্রে এসে নিরাপদে থাকে।

উপজে’লা নির্বাহি কর্মক’র্তা আশিক নুর বলেন, সরকারি বরাদ্ধ আসছে, তবে তা প্রয়োজনের তুলনায় অ’প্রতুল। প্রতিদিনই তারা ব’ন্যার্থ মানুষের পাশে দাড়াচ্ছেন।

প্রবাসী অধ্যুশীত বিয়ানীবাজারের বিত্তবানদের ব’ন্যার্থদের সাহায্যার্থে এগিয়ে আসার আহ্বান জানিয়ে উপজে’লা চেয়ারম্যান আবুল কাশেম পল্লব বলেন, অসহায় আবস্থায় মানুষদের দেখে জনপ্রতিনিধি হিসাবে ব্যাথিত হচ্ছি। সরকারি বরাদ্ধের পাশাপাশি তিনি বিয়ানীবাজারের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান এবং আশ্রয় কেন্দ্রের পাশাপাশি থাকা বিত্তবানদের আশ্রয়কেন্দ্রে খাবার সরবরাহের অনুরোধ জানান।

এদিকে, ব’ন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সিলেটের সাথে বিয়ানীবাজার-জকিগঞ্জ-কানাইঘাট সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার শংকা রয়েছে। প্রধান সড়কের বিভিন্ন জায়গায় স্থানভেদে হাটুপানি থেকে প্রায় কোম’রপানি বহমান রয়েছে। এক্ষেত্রে ভোগান্তিতে পড়েছে সিলেটযাত্রীরা।

Back to top button
error: Alert: Content is protected !!